৯ এর রহস্যময় ও বিস্ময়কর জগতে কিছুক্ষণ!

By | September 4, 2015

Warning: Undefined array key "HTTP_REFERER" in /home/dulaldx2/public_html/blog/wp-content/plugins/kento-post-view-counter/index.php on line 620

৯ এই অংকটির সাথে আমরা সবাই পরিচিত। তারপরও আজকে আমার লেখার বিষয়বস্তু হল ৯। কেননা ৯ হল আমাদের গণিত জগতের একটি বড় রহস্যময়, বিস্ময়কর অংক। আজ আমরা ৯ এর এই রহস্যময় ও বিস্ময়কর জগতে কিছুক্ষনের জন্য ঘুরে আসব। আর কথা না বাড়িয়ে চলুন তাহলে মূল প্রসঙ্গে চলে যাই।

আজ এখানে ৯ এর কিছু রহস্যময় ও বিস্ময়কর তথ্য তুলে ধরার চেষ্টা করব। আমরা সবাই জানি বৃত্তের কেন্দ্রবিন্দুস্থ কোণ হল ৩৬০। কিন্তু ৩৬০কেন? এ বিষয়ে আজ যাব না। আজ আমার মুল আলোচ্য বিষয় শুধু ৯।

9 mystery

একটা বৃত্ত নিলাম যার অন্তর্গত কোণের পরিমাপ হল ৩৬০। এবার সেটাকে দ্বিখন্ডিত করলাম। দ্বিখন্ডিত করার পর কোণের পরিমাপ হল ১৮০। দ্বিখন্ডিত বৃত্তকে পুণ:রায় দ্বিখন্ডিত করলে প্রতিটি কোনের মান দাড়াঁয় ৯০। যাকে Quadrant বলা হয়। এবার দেখি এই মানগুলির সাথে রহস্যময় ৯ এর কি সম্পর্ক।

প্রথমে আমরা ৩৬০ এর অংকগুলিকে যোগ করি:

৩+৬+০= 

অনুরূপভাবে ১৮০, ৯০০  এর অংকগুলিকে যোগ করি:

১+৮+০= 

৯+০= 

কি? ফলাফল রহস্যময় মনে হচ্ছে! দেখি আরো ভাগ করলে কি ফলাফল আসে।

৪৫ → ৪+৫= 

২২.৫০  ২+২+৫= 

১১.২৫ ১+১+২+৫=

৫.৬২৫ ৫+৬+২+৫=১৮ ১+৮=

সত্যি অবাক হচ্ছেন তো! এই প্রক্রিয়ায় যদি কোন এক অংকের সংখ্যায় গিয়ে থামতে হয় তবে সে সংখ্যাটিও হবে ৯। এছাড়া আমরা আর কোন সংখ্যা পাব না।

চলুন এবার ৯ এর আরেকটু গভীরে প্রবেশ করি। দেথি আরেকটু মজার কিছু পাই কিনা। এবার ১ থেকে ৮ পর্যন্ত যোগ করি।

n(n+1)/2

৮(৮+১)/২=৩৬

এবার ৩৬ এর সাথে ৯ যোগ করি তাহলে পাই ৩৬+৯=৪৫। ৪৫ এর অংক সমুহ যোগ করলে হয় ৪+৫=৯। এখানে একটা ধাঁধা আছে। ৯ এর সাথে যে কোন এক অংক বিশিষ্ট সংখ্যা যোগ করি। দেখা যাক কি কি পাই।

৯+১=১০ ১+০=১

৯+২=১১ ১+১=২

৯+৩=১২   ১+২=৩

৯+৪=১৩ ১+৩=৪ …………………..

৯ এর রহস্যময় ও বিস্ময়কর জগতে কিছুক্ষণ!- ২য় পর্ব

আজ এ পর্যন্তই। আগামীতে অন্য কোন বিষয় নিয়ে আলোচনা হবে। বিষয়টি কেমন লাগল মন্তব্য করতে ভূলবেন না যেন।

১৭৪৪ মোট দেখা হয়েছে ১ অাজ দেখা হয়েছে

Category: বিজ্ঞান ও প্রযুক্তি Tags: , , , , ,

About Nazrul Islam

আমি নজরুল ইসলাম। মেকানিক্যাল এ ডিপ্লোমা পড়ছি। গণিত এবং প্রযুক্তি বিষয়ে দারুন আগ্রহ রয়েছে আমার। বিজ্ঞানের নতুন নতুন আবিস্কার এবং রহস্যজনক তথ্য সবসময় খুঁজে বেড়াই। মাঝে মাঝে ইচ্ছে হয় এসব তথ্য সবার মাঝে ছড়িয়ে দিলে কেমন হয়। আর এই ইচ্ছে থেকেই লেখালেখির শুরু। আপনাদের মতামত, ভাললাগা না লাগা আমাকে আরো বেশি অনুপ্রাণিত করবে।

One thought on “৯ এর রহস্যময় ও বিস্ময়কর জগতে কিছুক্ষণ!

  1. Kazi Sabbir

    লেখাটা পড়ে খুবই ভাল লাগল। এধরনের লেখায় গাণিতিক যুক্তি ও চিন্তার উপাদান খুঁজে পাওয়া যায়।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Warning: Undefined array key "rerror" in /home/dulaldx2/public_html/blog/wp-content/plugins/wp-recaptcha/recaptcha.php on line 291