ডোমেইন অথরিটি এবং পেইজ অথরিটি কি?

By | May 14, 2015

একটি ওয়েবসাইট কতটুকু শক্তিশালী তা জানা একজন এস, ই, ও প্রফেশানাল এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন একটি সাইট থেকে ব্যাকলিংক তৈরী করার পূর্বে আমাদের জানা দরকার, যে সাইটের জন্য ব্যাকলিংক তৈরী করব তার গুগুল অথবা অন্যান্য সার্চ ইন্জিনসমুহে র‌্যাংকিং বৃদ্ধির জন্য পূর্ববর্তী সাইটটি থেকে ব্যাকলিংক পাওয়ার উপযোগিতা কতটুকু। দুটো ম্যাট্রিক্স আমাদের এ বিষয়টি জানতে সাহায্য করে, তার একটি হল ডোমেইন অথরিটি (DA) এবং অপরটি হল ট্রাষ্ট ফ্লো (TF)। এ ম্যাট্রিক্সগুলো এস,ই,ও, তে কমপিটিটর এনালাইসিস করার জন্য যথেষ্ট সহায়ক উপাত্ত প্রদান করে থাকে। পরবর্তীতে আমি এধরনের আরো কিছু গুরুত্বপূর্ণ ম্যাট্রিক্স নিয়ে ধারাবাহিকভাবে আলোচনা করব। আজ আমি ডোমেইন অথরিটি নিয়ে অালোচনা করব।

ডোমেইন অথরিটি কি?

ডোমেইন অথরিটি হল একটি ডোমেইন নামের (যেমন: prosnouttar.com) শক্তির পরিমাপক। অর্থাৎ একটি ডোমেইন নাম কতটুকু শক্তিশালী তা নির্নয় করে আর MOZ একটি কোম্পানী যারা এ নির্নয় করে থাকে। অনেকগুলি সার্চ ইন্জিন র‌্যাংকিং ফ্যাক্টরের মধ্যে এটি একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। ডোমেইন অথরিটির ভিত্তি হল মুলতঃ তিনটি ফ্যাক্টর: ১) ডোমেইনের বয়স, ২) ডোমেইনের  জনপ্রিয়তা এবং ৩) ডোমেইন সাইজ। যদিও আরো অনেক গুলি ফ্যাক্টরের উপর ভিত্তি করে এটি পরিমাপ করা হয়।

১) ডোমেইনের বয়স (Domain Age): আমরা যখন কোন তথ্য জানার জন্য সার্চ ইন্জিনসমুহে (google, bing, yahoo ইত্যাদি) সার্চ দিয়ে থাকি সার্চ ইন্জিনসমুহ আমাদেরকে এমনসব ওয়েবসাইটসমুহের তথ্য প্রদান করতে চায় যেসকল ওয়েবসাইট নির্ভরযোগ্য। প্রতিদিনই নিত্য নতুন অগণিত ওয়েবসাইট প্রকাশিত হচ্ছে অাবার কোন না কোন কারনে অনেক সাইটই স্বল্প সময়ে বন্ধ হয়ে যাচ্ছে। অার সেকারনেই ডোমেইনের বয়স (Domain Age) সার্চ ইন্জিনসমুহের কাছে একটি নির্ভরযোগ্যতার সুচক যা ডোমেইনের দীর্ঘস্থায়িত্ব প্রমান করে। একটি ডোমেইনের মালিক যখন তার ডোমেইনটি পর্যায়ক্রমে রেজিষ্ট্রেশন অব্যাহত রাখে এবং ক্রমাগতভাবে ঐ ডোমেইনে ভিজিটর বা ট্রাফিক বৃদ্ধি পেতে থাকে তখন সার্চ ইন্জিনসমুহ ভেবে নেয় যে এটি তথ্যের একটি নির্ভরযোগ্য উৎস (Trusted Source)।

২) ডোমেইনের  জনপ্রিয়তা (Domain Popularity): একটি ডোমেইনের কি পরিমাণ মানসম্পন্ন সাইটথেকে ইনবাউন্ড লিংক আছে সেটা দিয়েই মূলতঃ ডোমেইনের  জনপ্রিয়তা পরিমাপ করা হয়। কোন ডোমেইন বরাবর মানসম্পন্ন সাইট থেকে পাওয়া ইনবাউন্ড লিংক দ্ধারা বোঝা যায় ঐ ডোমেইনে কত প্রয়োজনীয় তথ্য রয়েছে। আর এজন্যই হোয়াইট হ্যাট এস,ই,ও পদ্ধতিতে লিংক বিল্ডিং এত জরুরী।

৩) ডোমেইন সাইজ (Domain Size): একটি ডোমেইনে ওয়েব সাইটের সাইজ ঐ ডোমেইনের অথরিটি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। একটি ওয়েবসাইটে যত বেশী সংখ্যক পেইজ থাকবে সেখানে তত বেশী কনটেন্ট থাকবে। অধিক পরিমাণ ভাল মানের কনটেন্ট অধিক সংখ্যক ইনবাউন্ড লিংক সৃষ্টি করতে পারে। কোন বড় অাকারের সাইটের প্রতিটি পেইজে মানসম্মত কনটেন্ট থাকলে সেখানে একটি ছোট আকারের সাইটের তুলনায় অনেক বেশী ইনবাউন্ড লিংক থাকবে যা সাইটের ডোমেইন অথরিটি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে।

কিভাবে ডোমেইন অথরিটি নির্ণয় করা হয়?

MOZ হল একটি কোম্পানী যারা মার্কেটিং এনালাইটিক্স, এস.ই.ও. বিষয়ক সফ্টওয়্যার তৈরী করে থাকে এবং এস.ই.ও. বিষয়ক বিভিন্ন সেবা প্রদান করে থাকে। কিছু বছর আগে তারা তাদের নিজস্ব একটি এলগোরিদম ডেভেলপ করে যা দিয়ে প্রায় ১০ লক্ষ্ ওয়েবসাইটকে বিশ্লেষণ করে এবং প্রতিটি সাইটকে ০ থেকে ১০০ পয়েন্ট এর মধ্যে একটি স্কোর প্রদান করে। এই স্কোরের মানই হল একেকটি সাইটের ডোমেইন অথরিটি। কোন সাইটের জন্য নিম্নতম স্কোর (যেমন: ২০ থেকে ৩০) অপেক্ষা উঁচু স্কোর(যেমন: ৭০ থেকে ৮০) অর্জন অধিকতর কঠিন। একারনে যেই সাইটের ডোমেইন অথরিটি যত বেশী সেই সাইট তত বেশী প্রভাবশালী অর্থাৎ সে সাইটের ভিজিটর সংখ্যা অধিক। ৪০ টি বিভিন্ন সিগন্যালের উপর ভিত্তি করে MOZ এই স্কোর নির্ণয় করে থাকে।

ডোমেইন অথরিটি বনাম পেইজ অথরিটি।

ডোমেইন অথরিটি যা দ্ধারা একটি ডোমেইন অথবা সাব-ডোমেইনের অনুমেয় সার্চ ইন্জিন র‌্যাংকিং এর শক্তি(predictive ranking strength) পরিমাপ করা হয় এবং অপরদিকে পেইজ অথরিটি যা কোন ওয়েবসাইটের শুধুমাত্র একটি পেইজের অনুমেয় সার্চ ইন্জিন র‌্যাংকিং এর শক্তি(predictive ranking strength) পরিমাপ করে।

ডোমেইন অথরিটি কোথায় চেক করবেন?

ডোমেইন অথরিটি চেক করার জন্য MOZ প্রদত্ত Opensite Explorer টুলটি ব্যবহার করতে পারেন অথবা আপনার ব্রাউজারে MOZ এর ফ্রী এস,ই,ও, MozBar টি ডাউনলোড করে ইন্সষ্টল করে নিতে পারেন।

moz-da-checker

চিত্র ১ : এখানে একটি উচ্চমানসম্পন্ন সাইটের ডোমেইন অথরিটি এবং পেইজ অথরিটি দেখানো হয়েছে

 

অাজ এপর্যন্তই। ধন্যবাদ সবাইকে। পরবর্তীতে এডভান্স এস, ই, ও এর বিভিন্ন গুরুত্বপূর্ণ Analytical Terms সমুহের উপর নিয়মিত লেখার ইচ্ছা রইল যদি সম্মানিত পাঠকগণের অাগ্রহ এবং সাড়া পাই।

৬৭৩৪ মোট দেখা হয়েছে ২ অাজ দেখা হয়েছে

Category: এস, ই, ও, Tags: , , , , , ,

About Nurul Amin

আমি মোহাম্মদ নুরুল আমীন। আমি একজন ইন্টারনেট মার্কেটার। ইন্টারনেটের বিভিন্ন বিষয়ের উপর দারুণ নেশা ছিল আমার। এই নেশা থেকেই বর্তমানে আমার এই জগতে পদচারণা। আমি মুলত: এসইও দিয়েই ফ্যীল্যান্সিং জগতে প্রবেশ করি ২০১২ সাল থেকে। পরবর্তীতে ক্রমাগত আগ্রহের পরিধি বাড়তে থাকায় নিজেকে নিয়মিত শেখার পিছনে ব্যস্ত রাখি। বিভিন্ন বিষয়ের উপর অনেকগুলি কোর্সও করি। যেমন: ওয়েব ডিজাইন-ডেভেলপমেন্ট, ইমেইল মার্কের্টিং, এসইও এফিলিয়েট মার্কেটিং ইত্যাদি। নিয়মিত অনলাইনে পড়াশোনা করি। ২০১৩ সালের প্রথম দিন খেকে Odesk (বর্তমান Upwork) এ কাজ শুরু করি। এখনো কাজ করছি। নিজের অর্জিত জ্ঞান আর অভিজ্ঞতা সবার সাথে শেয়ার করতে খুব ভাল লাগে। কেউ যদি আমার লেখায় কিছুটা হলেও উপকৃত হন তাতেই আমার আনন্দ। আমার কাজ, অভিজ্ঞতা এবং ব্যাক্তিগত বিষয়ে আরো বিস্তারিত জানতে ভিজিট করুন: naminbd.com

Leave a Reply

Your email address will not be published.