মস্তিস্কের ডান ও বাম বলয়ের রহস্য

By | April 17, 2016

মস্তিস্কের ডান ও বাম বলয়ের মৌলিক বৈশিষ্টসমুহ

আমরা অনেকেই হয়তো জানি যে আমাদের মস্তিস্ক দুটি বলয়ে (Hemispheres) বিভক্ত। একটি ডান বলয় আর অন্যটি বাম বলয়। মস্তিস্কের এই দুই বলয় মানবদেহের বিপরীত অংশকে নিয়ন্ত্রণ করে। ডান বলয় শরীরের বাম অংশকে এবং বাম বলয় শরীরের ডান অংশকে নিয়ন্ত্রণ করে। যেমন-ডান চক্ষুর দৃষ্টি মস্তিস্কের বাম অংশ দ্ধারা এবং বাম চক্ষুর দৃষ্টি মস্তিস্কের ডান অংশ দ্ধারা নিয়ন্ত্রিত হয়। দুটি বলয়ই আড়াআড়িভাবে সংযুক্ত থাকে। এবং সবচেয়ে মজার বিষয়টি হল, আমাদের ব্যাক্তিত্বের পেছনে এই দুই বলয়ের কর্মপ্রক্রিয়ার খুব গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে।

left-right-brain

ব্রেনের বাম বলয় বিশেষভাবে বিশ্লেষণাত্মক এবং রৈখিক চিন্তাকে নিয়ন্ত্রণ করে। বৈজ্ঞানিক, আইনজীবি, হিসাবরক্ষকরা সচরাচর এই ধরনের চিন্তাশক্তিকে কাজে লাগিয়ে কাজ করে থাকেন। অন্যদিকে ব্রেনের ডান বলয় সৃজনশীল এবং সামগ্রিক চিন্তাকে নিয়ন্ত্রণ করে। লেখক বা শিল্পীরা এধরনের চিন্তাশক্তিকে ব্যবহার করে থাকেন।

১৯৬০ সালে আমেরিকান সাইকোবায়োলজিষ্ট(Psychobiologist) Roger W Sperry তার গবেষণায় মস্তিস্কের এই দুই বলয়ের রহস্য আবিস্কার করেন। আকৃতিগত দিক দিয়ে দুটি বলয় অভিন্ন হলেও তাদের কর্মপ্রক্রিয়া সম্পুর্ণভাবে ভিন্ন। কর্মপ্রক্রিয়ার উপর ভিত্তি করে মস্তিস্কের বাম বলয়কে বলা হয়ে থাকে ডিজিটাল ব্রেন কারণ এ অংশ পড়া, লেখা, গণনা, যুক্তি ইত্যাদি নিয়ন্ত্রণ করে আর ডান বলয়কে বলা হয়ে থাকে এনালগ ব্রেন কারণ এ অংশ সৃজনশীলতা, ত্রি-মাত্রিক জ্ঞান, শৈল্পিক চেতনাকে নিয়ন্ত্রণ করে।

১৩৮৫ মোট দেখা হয়েছে ১ অাজ দেখা হয়েছে

Category: স্বাস্থ্য Tags: , , ,

About Nurul Amin

আমি মোহাম্মদ নুরুল আমীন। আমি একজন ইন্টারনেট মার্কেটার। ইন্টারনেটের বিভিন্ন বিষয়ের উপর দারুণ নেশা ছিল আমার। এই নেশা থেকেই বর্তমানে আমার এই জগতে পদচারণা। আমি মুলত: এসইও দিয়েই ফ্যীল্যান্সিং জগতে প্রবেশ করি ২০১২ সাল থেকে। পরবর্তীতে ক্রমাগত আগ্রহের পরিধি বাড়তে থাকায় নিজেকে নিয়মিত শেখার পিছনে ব্যস্ত রাখি। বিভিন্ন বিষয়ের উপর অনেকগুলি কোর্সও করি। যেমন: ওয়েব ডিজাইন-ডেভেলপমেন্ট, ইমেইল মার্কের্টিং, এসইও এফিলিয়েট মার্কেটিং ইত্যাদি। নিয়মিত অনলাইনে পড়াশোনা করি। ২০১৩ সালের প্রথম দিন খেকে Odesk (বর্তমান Upwork) এ কাজ শুরু করি। এখনো কাজ করছি। নিজের অর্জিত জ্ঞান আর অভিজ্ঞতা সবার সাথে শেয়ার করতে খুব ভাল লাগে। কেউ যদি আমার লেখায় কিছুটা হলেও উপকৃত হন তাতেই আমার আনন্দ। আমার কাজ, অভিজ্ঞতা এবং ব্যাক্তিগত বিষয়ে আরো বিস্তারিত জানতে ভিজিট করুন: naminbd.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *